সংবাদ শিরোনাম:
সাফল্য অর্জনেও ব্যতীক্রম নয় জমজ দুই বোন,  লাইবা ও লামিয়া দুজনেই পেলেন জিপিএ- ৫ নাগরপুরে মুক্তিযোদ্ধা পরিবার রাজপথে, প্রতিবাদ মানববন্ধন অনুষ্ঠিত এক স্কুল থেকে এসএসসিতে জিপিএ-৫ পেল জমজ দুই বোন মির্জাপুরে ধান চাল সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন টাঙ্গাইলে মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানের গার্ল-ইন- স্কাউটের সদস্যদের ডে ক্যাম্প ভূঞাপুরে সর্বজনীন পেনশন স্কিম অবহিতকরণে সভা দেলদুয়ারে অসহায় দুস্থদের মাঝে খাদ্য সহায়তা প্রদান গোপালপুরের পরিবহন শ্রমিকদের ডাটাবেজ বা নিবন্ধন তৈরি শুরু যুবককে গাছে বেঁধে মারধরের ঘটনায় তোলপাড় ডিএনএ দিবসে মাভাবিপ্রবিতে শিক্ষার্থীদের দেয়ালিকা প্রদর্শনী
বিজয়ের মাসে ব্যস্ত লাল-সবুজের ফেরিওয়ালা

বিজয়ের মাসে ব্যস্ত লাল-সবুজের ফেরিওয়ালা

প্রতিদিন প্রতিবেদক, ধনবাড়ী : সবুজ আয়তক্ষেত্রের মধ্যে লাল বৃত্তের বাংলাদেশের জাতীয় পতাকা। সবুজ রঙ বাংলাদেশের সবুজ প্রকৃতি ও তারুণ্যের প্রতীক, বৃত্তের লাল রঙ উদীয়মান সূর্য, স্বাধীনতা যুদ্ধে আত্মোৎসর্গকারীদের রক্তের প্রতীক। বাংলাদেশের সার্বভৌমত্বের প্রতীক। বীর বাঙালির রক্তে দিয়ে অর্জিত এই লাল সবুজের পতাকা। আমাদের গৌরবের প্রতীকও এটি। বাঙালির গৌরবময় এই মাসে স্বাধীন দেশের বিজয় নিশান লাল-সবুজের পাতাকা উড়ে সর্বত্রই। ১৬ ডিসেম্বর বাঙালির অবিস্মরণীয় দিন। মহান বিজয় দিবস।

টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলার প্রধান সড়কগুলোসহ ছোট সড়ক এমনকি পাড়া-মহল্লার অলিগলিতে পতাকা বিক্রি করতে দেখা গেছে। কারিগররাও ডিসেম্বর এলে পতাকা বানানোর উৎসবে মেতে ওঠেন। নির্ধারিত মাপে কাপড়ের পতাকার পাশাপাশি কাগজ দিয়ে তৈরি পতাকাও বিক্রি হয়। কাগজের পতাকা দিয়ে ফুটপাথ, দোকানপাটসহ বাসার বারান্দাও সাজানো হয় এ সময়।

ডিসেম্বর মানেই মহান বিজয়ের মাস। মাসটি প্রত্যেক বাঙালির জীবনে নানা কারণে স্মৃতিগাঁথা। মহান বিজয় দিবস পালনে সরকারি-আধাসরকারি, রাজনৈতিক, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ইতোমধ্যেই বিভিন্ন প্রস্তুতি গ্রহণ করেছে।

টাঙ্গাইলের ধনবাড়ী পৌর এলাকায় একটি বাঁশে বড় থেকে ছোট এভাবে সাজিয়ে পতাকা বিক্রি করছেন আনোয়ার হোসেন। কথা বলে জানা গেলো তার গ্রামের বাড়ি নেত্রকোনায়। তার কাঁধের ব্যাগে আছে আরো অনেকগুলো কাপড় এবং কাগজের পতাকা। অপর হাতে ছোট ছোট কিছু পতাকা কাঠিতে ঝুলছে। কাঁধের উপর বাঁশের লাঠির সাথে লাল সবুজের পতাকা উঠছে পতপত করে। বিজয় দিবস লিখা ফিতা লাগানো মাথায়। শুধুমাত্র দেশের প্রতি মমত্ববোধ ও শ্রদ্ধা থেকেই এই ব্যবসা শুরু করেছেন তিনি। সারা বছরই তিনি পতাকা বিক্রি করেন। পতাকা ও বিজয় দিবসের এসব সামগ্রী বিক্রি করে রোজগারের টাকায় চলে তার সংসার। ৩ সদস্যের পরিবারে আনোয়ার একমাত্র উপার্জনক্ষম। দৈনিক ৯’শ থেকে ১০০০ টাকা উপার্জন তার। তা দিয়েই কেটে যায় তার সংসার। মা, স্ত্রী-সন্তানদের নিয়ে সুখেই আছেন বলে জানালেন আনোয়ার হোসেন।

ধনবাড়ীর মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন ও ইউসুফ আলী বলেন, ‘দেশের জন্য নিজের জীবন বাঁজি রেখে এদেশকে স্বাধীন করেছি আমরা। লাল-সবুজের পতাকাই আমাদের মনে করে দেয় বিজয়ের কথা। লাল-সবুজের পতাকা মানুষের মাঝে বিজয়ের চেতনা জাগিয়ে তুলে। ‘ ১৬ ডিসেম্বর মাহান বিজয় দিবস উদযাপনে ধনবাড়ী উপজেলা ও পৌর প্রশাসন সহ আমরা মুক্তিযোদ্ধারা সহ ধনবাড়ী প্রেসক্লাব সকল ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840